85টি সংস্করণ এবং এক হাজারেরও বেশি টুকরো পারফর্ম করার পর, ভিয়েনা ফিলহারমনিক নববর্ষের কনসার্টএই বুধবার, প্রথমবারের মতো, পুরুষের একচেটিয়া জয় অস্ট্রিয়ান সুরকার কনস্টানজে গেইগার (1835-1890) এর একটি কাজ অন্তর্ভুক্ত করে এর সংগ্রহশালা।
এটি মাত্র ছয় মিনিটের নিচে যা ইতিহাসে নামবে। তাই সংক্ষিপ্ত, কিন্তু গুরুত্বপূর্ণ, ছিল ফার্ডিনান্ডাস-ওয়ালজার12 বছর বয়সে গেইগার দ্বারা রচিত একটি ওয়াল্টজ1848 সালে নির্মিত এবং যা স্ট্রস পরিবারের আনন্দময় সঙ্গীত দ্বারা প্রভাবিত মিডিয়া আবৃত্তির কেন্দ্রবিন্দুতে স্থান করে নেয়।
এইভাবে, রিকার্ডো মুতি দ্বারা পরিচালিত কনসার্টে একটি নতুনত্ব অন্তর্ভুক্ত ছিল, কিছু খুব দেরীতে, ঐতিহ্যের সাথে তার স্বাভাবিক উদযাপনে এর আশাবাদী এবং হালকা ওয়াল্টজ, পোলকাস এবং গ্যালপস।
গেইগার, এখন পর্যন্ত খুব কম পরিচিত, স্ট্রস সাগা থেকে এই কনসার্টে শোটি চুরি করেছিল একটি টুকরা যা, মুতির মতে, তার উচ্চ মানের জন্য দাঁড়িয়েছে।
“আমি এই ওয়াল্টজটি বেছে নিইনি কারণ এটি একজন মহিলার কাজ ছিল, তবে এর শৈল্পিক মূল্যের কারণেকনসার্টের আগে সংবাদ সম্মেলনে মুতি এসব কথা বলেন।
যদিও বিখ্যাত ইতালীয় কন্ডাক্টর জোর দিয়েছিলেন যে তিনি বা ফিলহারমনিক কেউই লিঙ্গ সংক্রান্ত সমস্যাগুলির দ্বারা পরিচালিত হননি, এই সিদ্ধান্তকে না দেখা কঠিন। রক্ষণশীলতার জন্য পরিচিত একটি কনসার্টের যুগের সাথে মানিয়ে নেওয়ার প্রচেষ্টা.
গ্রহের সর্বাধিক অনুসরণ করা শাস্ত্রীয় সঙ্গীত আবৃত্তিতে গিগারের অন্তর্ভুক্তি – প্রায় একশটি দেশে সম্প্রচারিত – একটি বিরতি একটি কনসার্টে একটি বাধা যেখানে এখন পর্যন্ত কোন মহিলা উপস্থিতি ছিল না সংগ্রহশালা এবং যা একটি মহিলা দ্বারা পরিচালিত হয় নি.
সমস্ত অর্কেস্ট্রা সদস্যদের মধ্যে মাত্র 15% মহিলা এবং তারা শুধুমাত্র 1997 সালে ফিলহারমনিকে যোগদান করতে সক্ষম হয়েছিল।
গেইগার, যিনি একজন সুরকার ছাড়াও একজন পিয়ানোবাদক এবং অভিনেত্রী ছিলেন, স্ট্রস পরিবারের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তার ওয়ার্ল্ড প্রিমিয়ার ফার্দিনান্দ ওয়ালজার এটি পরিচালনা করেছিলেন জোহান স্ট্রস সিনিয়র।ই, যে তার জন্য তার প্রশংসা গোপন করেনি।
তার অকাল এবং বিশাল প্রতিভা সত্ত্বেও, গেইগার 25 বছর বয়সে একজন অভিজাতকে বিয়ে করার পরে এবং তার একমাত্র সন্তানের জন্ম দেওয়ার পরে তৈরি করা প্রায় সম্পূর্ণ ত্যাগ করেছিলেন।
কনসার্টের আরেকজন মহান নায়ক ছিলেন রিকার্ডো মুতি, যিনি 83 বছর বয়সে সপ্তমবারের মতো এই কনসার্টটি পরিচালনা করেছিলেন এবং তিনি নিজেকে জীবন্ত পরিচালক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন যিনি সবচেয়ে বেশিবার আবৃত্তি পরিচালনা করেছেন।
দেখালেন ইতালীয় মাস্টার একটি শক্তি যা বয়সকে অস্বীকার করে, তিনি তার স্বাভাবিক কমনীয়তা এবং একটি সংবেদনশীলতার সাথে পরিচালনা করেন যা এই সঙ্গীতের সারাংশকে হাইলাইট করে, নিজেকে “বিষণ্ণ এবং আনন্দদায়ক” হিসাবে বর্ণনা করেছেন।
জনসাধারণ এবং ফিলহারমোনিক ইতালীয় কন্ডাক্টরের প্রতি অত্যন্ত জটিলতা এবং স্নেহ দেখিয়েছিল, যিনি তার ঐতিহ্যবাহী নববর্ষের বার্তায় তিনি “শান্তি, ভ্রাতৃত্ব এবং ভালবাসা” কামনা করেছিলেন.
মুতি ঐতিহাসিক কনসার্টের মুহুর্তগুলিতে তার চিহ্ন রেখে গেছেন, এই বছরের গেইগারের ওয়াল্টজের পারফরম্যান্সের মতো, তবে তাকে একটি অন্ধকার মুহুর্তের জন্যও স্মরণ করা হয়, যখন 2021 সালে, তিনি একটি খালি স্টলের সামনে আবৃত্তি পরিচালনা করেছিলেন কোভিড মহামারী সম্পর্কিত বিধিনিষেধের কারণে।
“ওয়াল্টজের রাজা” এর 200 বছর
2025 কনসার্টের তৃতীয় প্রধান নায়ক ছিলেন জোহান স্ট্রস জুনিয়র।তার জন্মের দ্বিশতবার্ষিকী উপলক্ষে ভিয়েনিজ সঙ্গীতের কেন্দ্রীয় ব্যক্তিত্ব।
কনসার্ট অন্তর্ভুক্ত “ওয়াল্টজের রাজা” এর আটটি রচনা, ঐতিহ্যগত অনুস্মারক ছাড়াও নীল দানিউবসেইসাথে গল্পের বাকি অংশ থেকে টুকরা.
অস্ট্রিয়া অনেক ইভেন্টের সাথে উদযাপন করবে সুরকারের জন্মের 200 তম বার্ষিকী যিনি ইতিমধ্যেই তাঁর সময়ে ছিলেন এক ধরণের বিশ্ব-বিখ্যাত পপ তারকা।
যথারীতি, টেলিভিশন সংস্করণ অফারবা ভিয়েনা স্টেট অপেরা থেকে ব্যালে পারফরম্যান্স প্রোগ্রামের কিছু অংশের সাথে, ব্রিটিশ ক্যাথি মার্স্টন দ্বারা প্রথমবারের মতো কোরিওগ্রাফ করা হয়েছে।
তদুপরি, গল্পের দুটি অংশের মধ্যে বিরতিতে এটি অন্তর্ভুক্ত ছিল একটি ফিল্ম নামক 2025 – একটি স্ট্রস ওডিসিযেখানে থমাস স্ট্রস তার প্রপিতামহ জোহান স্ট্রস জুনিয়রের কাজ এবং জীবন অনুসন্ধান করার জন্য স্ট্যানলি কুব্রিকের বিখ্যাত চলচ্চিত্র থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন।
কনসার্টটি শেষ হয়েছিল, ঐতিহ্য অনুসারে, দুটি সবচেয়ে বিখ্যাত টিপস দিয়ে: নীল দানিউব এবং ক রাডেটস্কি মার্চ দর্শকদের করতালির ছন্দে।