ভিডিও গেমগুলি কি বাজারে “লেভেল আপ” করার জন্য প্রস্তুতি নিচ্ছে?

একটি সূক্ষ্ম থ্রেড মারিওকে এক করে দেয়, বিশ্বের সবচেয়ে বিখ্যাত ইতালীয় প্লাম্বার, এনভিডিয়া, বাজারে দ্বিতীয় বৃহত্তম তালিকাভুক্ত কোম্পানি। বছরের পর বছর ধরে, গ্রাফিক্স কার্ড বিকাশকারী ভিডিও গেমের বাজারে তার প্রযুক্তিকে নিন্টেন্ডো স্যুইচ সহ বেশিরভাগ কনসোলে একীভূত করার বিন্দুতে তার বৃদ্ধি তৈরি করেছে। সময়ের সাথে সাথে, এনভিডিয়া তার আগ্রহ প্রসারিত করেছে কম্পিউটার বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্র এবং ক্রিপ্টোগ্রাফির ক্রমবর্ধমান কুলুঙ্গিতে। AI এর উত্থান Nvidia কে একটি প্রধান প্রযুক্তিগত স্তম্ভে পরিণত করেছে।

Nvidia গল্পটি বর্তমানে বিনিয়োগকারীদের আনন্দিত করছে। কিন্তু ভিডিও গেমের কী হল? গেমিং শিল্প গঠিত হয় কোম্পানির একটি দল যারা সেক্টরের বিভিন্ন দিকে তাদের কার্যকলাপকে কেন্দ্রীভূত করে: ভিডিও গেম ডেভেলপমেন্ট স্টুডিও; প্রচার এবং বিপণন; পেরিফেরাল উত্পাদন; কনসোল উত্পাদন… তবে, যদি আমরা তালিকাভুক্ত কোম্পানিগুলির কথা বলি, কার্যকলাপটি ঐতিহ্যগতভাবে দুটি প্রধান বাজারে সংক্ষিপ্ত করা হয়েছিল: জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র. নিন্টেন্ডো-এনভিডিয়া চুক্তি এই সমন্বয়ের ভাল প্রমাণ। এমন কিছু যা পরিবর্তনশীল।

খাতের তিনটি প্রধান তালিকাভুক্ত তহবিল, ভ্যানেক ভিডিও গেমিং এবং ইস্পোর্টস, গ্লোবাল প্রধান ইউরোপীয় সূচকের চেয়ে বেশি. নেতৃস্থানীয় শিল্প কোম্পানি যেমন ইলেকট্রনিক আর্টস, টেক-টু এবং নিন্টেন্ডো নিজেই জানুয়ারি থেকে যথাক্রমে 21%, 18% এবং 13% বৃদ্ধি রেকর্ড করেছে। Goldman Sachs গত সপ্তাহে নিকট-মেয়াদী মূল্যায়ন বৃদ্ধির জন্য EA-কে তার পছন্দের তালিকাভুক্ত করেছে।

এ বছর পুঁজিবাজারে ভালো দৃষ্টিভঙ্গি থাকলেও খাতটি এখনো রয়েছে উচ্চ মাত্রার অনিশ্চয়তা. সাম্প্রতিক বছরগুলিতে বাজারগুলি খোলা হয়েছে এবং চীনা, কোরিয়ান এবং তাইওয়ানের কোম্পানিগুলি লাভজনক ভিডিও গেম শিল্পে অনেক কিছু বলেছে৷ এই উন্মুক্ততা একটি ক্ষেত্র, বিনোদন, যা ইতিমধ্যে খুব খণ্ডিত বিনিয়োগ বৈচিত্র্যময়. তদুপরি, “বিশ্ব” এখনও সাম্প্রতিক বছরগুলির ছাঁটাই এবং সুনাম সংকট থেকে পুনরুদ্ধার করার চেষ্টা করছে।

মহামারী বুদবুদ পরে

মহামারী দ্বারা সৃষ্ট বন্দিত্বের সাথে, ভিডিও গেম সেক্টর একটি মধুর মুহূর্ত অনুভব করেছিল ডিজিটাল বিনোদনের চাহিদা বাড়ছে: আয় প্রবাহিত হচ্ছিল এবং দাম ফেনার মতো বেড়ে যাচ্ছিল। ইন্ডাস্ট্রির নেতৃস্থানীয় এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড, VanEck ভিডিও গেমিং এবং eSports-এর মূল্য ফেব্রুয়ারি 2020 থেকে ফেব্রুয়ারি 2021 পর্যন্ত দ্বিগুণ হয়েছে৷ এই বছরগুলিতে, Microsoft-এর দ্বারা Activision- Blizzard-এর অধিগ্রহণ সহ কয়েক বিলিয়ন মূল্যের বেশ কিছু চুক্তি করা হয়েছিল৷ 65 বিলিয়ন ইউরোর জন্য, সবচেয়ে বড়।

পরিস্থিতি দীর্ঘস্থায়ী হয়নি এবং গত বছরের শেষে পুনর্গঠন, ছাঁটাই এবং মডেল পুনঃডিজাইন শুরু হয়। ভিডিও গেমিং এর আরেক শিকার মহামারী বুদ্বুদ তুলনামূলকভাবে ছোট কোম্পানিগুলিতে ত্বরান্বিত এবং টেকসই প্রবৃদ্ধির ফলে ব্যবহার হ্রাস পেয়েছে, তাদের বেল্ট শক্ত করতে বাধ্য করেছে৷ সে ধাক্কাটা এখনো হজম করছে।

হাইপার এক্সপেনশনের ডিফ্লেশন সত্ত্বেও, খরচ অনুমান উচ্চ থাকে. 2030 সাল নাগাদ, GVR আশা করছে ভিডিও গেম শিল্প বার্ষিক 13% বৃদ্ধি পাবে। হাউলিহান লোকির মতো অন্যান্য সংস্থাগুলি প্রতি বছর প্রায় 4% আরও মাঝারি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বার্কলেস অনুমান করে যে 2024 থেকে, ভিডিও গেম সেক্টরে একীভূতকরণ এবং অধিগ্রহণ পুনরুদ্ধার হবে। এখানে আবার, সুবিধাভোগীরা সেক্টরের প্রধান খেলোয়াড় হতে পারে।

মাল্টি-সেক্টর, ঝুঁকি নাকি সুযোগ?

ভিডিও গেম ক্যাপিটালাইজেশনের সুযোগ অস্পষ্ট লাইন উপস্থাপন করে। এই খাতে উল্লেখযোগ্য আগ্রহের সাথে কয়েকটি বড় কোম্পানি রয়েছে বহুজাতিক সংগঠন বিনোদন, ইলেকট্রনিক্স বা প্রযুক্তি। Amazon, Netflix এবং Apple অনিশ্চিত ফলাফল সহ ভিডিও গেমের জগতে প্রবেশের সাথে ফ্লার্ট করেছে। অন্যরা বাড়তে থাকে। বর্তমানে, তিনটি প্রধান দুর্গ, প্রধান বাজারের ফ্ল্যাগশিপ, সেক্টরে তাদের রাজস্ব বৃদ্ধি অব্যাহত রেখেছে:

  • Sony: জাপানি বহুজাতিক ভিডিও গেমস বিভাগটি তার দ্বিতীয় আর্থিক ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর 2024) গ্রুপের মোট বিক্রয়ের এক তৃতীয়াংশ (36%) জন্য দায়ী, যার পরিমাণ ছিল 1,070 বিলিয়ন ইয়েন (6.6 বিলিয়ন ইউরো)।
  • মাইক্রোসফ্ট: বিশ্বের বৃহত্তম বাজার মূলধন সহ তৃতীয় কোম্পানির ক্ষেত্রে, এর ভিডিও গেম বিভাগের আয়ের পরিমাণ ছিল 5,621 মিলিয়ন ডলার (5,352 মিলিয়ন ইউরো), বা গত ত্রৈমাসিকের মোট আয়ের 8.5%।
  • Tencent: চীনা সোশ্যাল মিডিয়া জায়ান্টের একটি বৃহত্তম ব্যবসায়িক ক্ষেত্র রয়েছে, বিশেষ করে দেশীয় বাজারে। এই বছরের তৃতীয় ত্রৈমাসিকে, গেমস বিভাগটি 46,000 ইউয়ান (6,000 মিলিয়ন ইউরো) বা এর রাজস্বের 30% প্রতিনিধিত্ব করেছে।

ইউরোপ, জেলেদের জয়

Houlihan Lokey আগামী বছরগুলিতে ভারতে একীভূতকরণ এবং অধিগ্রহণ (M&A) লেনদেনের বৃদ্ধির আশা করছেন৷ বার্কলেস ইউরোপে একই ঘটনা অনুমান করে। সাধারণ কারণ? উভয়ই অত্যন্ত খণ্ডিত বাজারঅনেক ছোট অভিনেতার সাথে। তবে, দুটি অঞ্চল বিভিন্ন সময়ে, বিনিয়োগ সংস্থাগুলি অনুসারে।

যদিও ভারত ভিডিও গেমের ক্ষেত্রে একটি উদীয়মান অর্থনীতি, পুরানো মহাদেশ পরিপক্কতার পর্যায়ে রয়েছে যা এখনও হেভিওয়েটদের একত্রিত করতে পারেনি। সবচেয়ে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ ইউরোপীয় প্রকাশনা সংস্থা হল ফরাসি প্রকাশক ইউবিসফটযা বর্তমানে একটি বড় সংকটের মধ্য দিয়ে যাচ্ছে এবং যার মূল্যায়ন বছরের শুরু থেকে 48% কমেছে। আরেকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় সিডি প্রকল্পএকটি পোলিশ কোম্পানি যা সাম্প্রতিক বছরগুলোতে চমৎকারভাবে পারফর্ম করেছে এবং জানুয়ারি থেকে 48% বৃদ্ধি পেয়েছে।

উভয় সংস্থাই বিশ্বের অন্যান্য অংশের খেলোয়াড়দের তুলনায় অনেক ছোট। Ubisoft এর বাজার মূলধন 1.6 বিলিয়ন ইউরো এবং CD প্রজেক্টের 15.6 বিলিয়ন জ্লোটিস (3.6 বিলিয়ন ইউরো)। ইলেকট্রনিক আর্টস এর প্রধান প্রতিযোগী হল 44 বিলিয়ন ডলার (41.8 বিলিয়ন ইউরো)। ইউরোপ আবারও পিছিয়ে আছে বলে মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপটুইটারলিঙ্কডইনবিলাউড

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus ( )